কলেজের তালিকা

ঢাকার সরকারি কলেজের তালিকা

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদেরকে যে স্বাগতম।
আপনারা অনেকেই খুজতেছেন ঢাকার সরকারি কলেজের তালিকা তাদের জন্যই আমাদের এই পোস্টটি। আমাদের এই পোস্ট ভিজিট করলে আপনি পেয়ে যাবেন আপনার পছন্দের সরকারি কলেজে তালিকা। ভালো ও মানসম্মত লেখাপড়ার জন্য দেশের সরকারি কলেজের খুব গুরুত্বপূর্ণ। ঢাকার সরকারি কলেজ খুব ভালো।

এজন্য সবাই চায় সরকারি কলেজে পড়াশোনা করতে। যেগুলো দেশের শীর্ষস্থানীয় কলেজ ঢাকার ভিতরে সেগুলো সম্পর্কে আজ আমরা আপনাদের মাঝে আলোচনা করব। ভালো ফলাফল ও মানসম্মত পরিবেশের জন্য ঢাকা সরকারি কলেজ গুলো খুবই ভালো। সরকারি কলেজের পড়ালেখা খুব ভালো আবার সার্টিফিকেটের মান ও অনেকটাই বেশি। আবার অপরপক্ষে সরকারি কলেজে পড়ালেখা করার জন্য খরচের পরিমাণটাও কম। শুধু কলেজে পড়লেই হবে না নিজের অর্থের পরিমাণের দিক খেয়াল রাখতে হবে।

এসব কথা চিন্তা রেখে বাংলাদেশ সরকার কর্তৃপক্ষ হতে ঢাকায় অনেকগুলা সরকারি কলেজ তৈরি করেছেন। এসব কলেজের খরচ বহন সম্পূর্ণ সরকার নিজেই করে স্টুডেন্টরা শুধুমাত্র পড়ালেখার জন্যই যায়। একজন শিক্ষার্থী এসএসসি পাস করার পর নানান ধরনের দ্বিধাদ্বন্দ্বের ভিতরে পড়ে থাকে।কোন কলেজে এসে পড়বে ,কোন কলেজে পড়লে তার রেজাল্টের মান ভালো হবে, কোন কলেজে পড়লে পড়ালেখার মান ভালো থাকবে ,কোন কলেজে পড়লে তার ভবিষ্যতে ভালো কিছু হওয়ার সম্ভাবনা থাকবে, এমন বিভিন্ন ধরনের প্রশ্নের সম্মুখীন হয়ে থাকে শিক্ষার্থীরা।আর সরকারি  কলেজে তুলনামূলক খরচ কম। পড়ালেখার মান ভালো পরিবেশে অনেক ভালো।

তাই শিক্ষার্থীরা কলেজে ভর্তি হবার জন্য সরকারি কলেজ কে প্রথম চয়েজ করে থাকে।ঢাকার সেরা কলেজের তালিকা গুলো নিম্নে দেওয়া হল :

১/ ঢাকা কলেজ :

এ কলেজটি একটি ঐতিহ্যবাহী কলেজ নামে পরিচিত ঢাকা কলেজ। বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় ও মানসম্মত কলেজ। এ কলেজে পড়ালেখার মান খুবই ভালো শিক্ষার্থীদের জন্য। এ কলেজটি ঢাকাতে স্থাপিত হয়েছে ১৮৪১সালের ২০ নভেম্বর। ঢাকা কলেজে শুধুমাত্র ছেলেরা ভর্তি হতে পারবে এই কলেজটি ছেলেদের জন্য। ঠিকানা, মিরপুর রোড, নিউমার্কেট ধানমন্ডি ঢাকা।

২/ ধামরাই সরকারি কলেজ :

এই কলেজটি ঢাকা জেলার উপজেলায় অবস্থিত ধামরাই সরকারি কলেজ।মূলত এ কলেজে ঢাকার আশেপাশে যে গ্রামগুলো আছে সেই সব শিক্ষার্থীরা বেশি শিক্ষা দান করে। যারা ঢাকা  আসতে পারে না। এই কলেজে পড়ালেখার মান ও ভালো। পরিবেশটার ও গুনাগুণ দিক থেকে ভালো।স্থাপিত হয়েছে স্বাধীনতার পর ১৯৭২ সালে।
ঠিকানা: ধামরাই উপজেলা ,থানা রোড , ঢাকা ১৩৫০ ।

৩/ কবি নজরুল সরকারি কলেজ :

এটি দেশের প্রাচীনতম শীর্ষ স্থানীয় একটি ঐতিহ্যবাহী কলেজ। এ কলেজ টি স্থাপিত হয়েছে বাংলাদেশে১৮৭৪ সালে।কলেজটির প্রতিষ্ঠাতা হাজী মুহাম্মদ মহসিন। কলেজটির জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ঠিক বিপরীত পাশে। কলেজটি ঢাকার দক্ষিণ পূর্ব অঞ্চলে অবস্থান করে।
ঠিকানা: মিউনিপ্যালিসিটি স্ট্রিট ঢাকা:১১০০

৪/ টঙ্গী সরকারি কলেজ :

স্থাপিত হয়েছে ১৯৭২ সালে স্বাধীনতা যুদ্ধের পর। টঙ্গী কলেজটি গাজীপুর সদর উপজেলা অবস্থিত ।গাজীপুরের আশেপাশে শিক্ষার্থীরাই কলেজ পড়তে পারবে।
ঠিকানা: কলেজ রোড, টঙ্গী ,গাজীপুর বাংলাদেশ।

৫/ সরকারি বিজ্ঞান কলেজ :

এই কলেজটি ইন্টারমিডিয়েট টেকনিক্যাল কলেজ নামে পরিচিত ১৯৫৪ সালে টেকনিক্যাল হাইস্কুল নামে স্থাপিত হয় আর পরবর্তীতে ১৯৮৫ সালে বিজ্ঞান কলেজ হিসেবে কার্যক্রম শুরু করে।
ঠিকানা: সরকারি বিজ্ঞান কলেজ, তেজগাঁও, ঢাকা -১২১৫

৬/ সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ  :

এই কলেজটির পূর্ব নাম হচ্ছে কায়েদ ই আজম কলেজ। এই কলেজটি স্থাপিত হয় ১১ই নভেম্বর ১৯৪৯ সালে।পরবর্তীতে ১৯৭২ সালে কলেজটির নাম পরিবর্তন করে শহীদ সোহরাওয়ার্দী কলেজ করা হয়।সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ হল পুরান ঢাকায় বিখ্যাত বাহাদুর পার্কের পূর্ব পাশের লক্ষ্মীর বাজারে অবস্থিত।           ঠিকানা : সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ লক্ষ্মীবাজার ঢাকা ১১০০।

৭/ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি মহাবিদ্যালয় ঢাকা :
এই কলেজটি বাংলাদেশের ঢাকা বিমানবন্দর সড়কের কাছে অবস্থিত। কলেজটি আমাদের বর্তমান সরকার নির্মাণ করেছেন। কলেজটি স্থাপিত হয়েছে ২০১৩ সালে।
আমাদের বঙ্গবন্ধুর আসা আমাদের দেশের সব জনগণ শিক্ষিত হবে।  অশিক্ষিত থাকবে না এজন্য আমাদের সরকার প্রয়োজনীয় শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করেছেন।
ঠিকানা: আশকোনা বাজার ও আশকোনা হজ ক্যাম্প সংলগ্ন দক্ষিণখান রোড, দক্ষিনখান, উত্তরা, ঢাকা ১২৩০।

৮/ বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ :
বেগম বদরুন্নেসা কলেজটির মহিলা কলেজ নামে পরিচিত। স্থাপিত হয়েছে ১৯৪৮ সালে। আমাদের সরকার মাননীয় প্রধানমন্ত্রী এই কলেজের একজন প্রাক্তন ছাত্রী। কলেজটির ১৬ই ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়েছে।
ঠিকানা :৭ বৈশাখী বাজার ঢাকা ১২১১।

৯/মোহাম্মদপুর সরকারি কলেজ
প্রতিষ্ঠানটি ১৯৬৬ সালে স্থাপিত হয়েছে।কলেজটিতে বিজ্ঞান বিভাগের জন্য আছে ৪০০ টি আসন ,ব্যবসা বিভাগের জন্য আছে ৪০০ টি আসন ,বিভাগের জন্য আছে ২০০ টি মোট আসন সংখ্যা হচ্ছে কলেজটির মধ্যে ১ হাজারটি। বিষয়ভিত্তিক পাঠদানের পাশাপাশি কলেজের মধ্যে সহ পাঠক্রমিক কার্যক্রম।
ঠিকানা :সাত মসজিদ রোড মোহাম্মদপুর ঢাকা।

১০/সরকারি বাংলা কলেজ
এই কলেজটি ১৯৬২ সালে একই অক্টোবর স্থাপিত হয়েছে। কলেজটি ঢাকা মেগা সিটি উত্তর-পশ্চিম কোণে মিরপুর দারুস সালাম রোডের পশ্চিম পাশে।
ঠিকানা: সরকারি বাংলা কলেজ ঢাকা।

পরিশেষে বলতে চাচ্ছি যে ,আমাদের সাথে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।  আপনাদের সামনে তুলে ধরার জন্য চেষ্টা করেছি, সরকারি কলেজের তালিকা।

এখান থেকে আপনারা আপনাদের পছন্দমত কলেজে আপনাদের ভর্তি করতে পারবেন আপনাদের সন্তানদের। তবে আজ আর নয় আবার অন্য কোনদিন অন্য কোন পোস্টে দেখা। এ পর্যন্ত ভালো থাকবেন, সুস্থ থাকবেন, আপনাদের দীর্ঘ আয়ু কামনা করছি, আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published.