ফুল

পদ্মফুল নিয়ে কিছু কথা

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম। ফুল কেনা পছন্দ করে এমন কোন ব্যক্তি নেই যে ফুলকে অপছন্দ করে। ফুল হচ্ছে পছন্দের পাত্র। আর সেই ফুল যদি হয় পদ্মফুল কথাই নেই পদ্মফুলকে সবাই খুব পছন্দ করে। তাই আজ আমরা আপনাদের মাঝে এসেছি পদ্মফুল কে নিয়ে কিছু কথা শেয়ার করতে। পদ্ম ফুল নাম শুনলে কেমন যেন ভালো লাগে।বর্ষাকালের পদ্মফুল বিলে ফুটে ওঠে। তখন বর্ষাকালে বিলের ভিতর পানি ছুই ছুই করে তখন পদ্ম ফুল সেই বিলে ফুটে ওঠে বিলকে অপরূপ সৌন্দর্যের অধিকারী করে।আর যখন মানুষেরা বিলের দিক তাকায় তখন দেখে শুধু পদ্মফুল আর পদ্ম ফুল ।

পদ্ম ফুলের এই অপরূপ সৌন্দর্যের দৃশ্য উপভোগ করতে অনেকেই সেই বিলের কাছে ভিড় করে। পদ্মফুল সুন্দর বেশি এমনটা নয় ।পদ্ম ফুলের সুন্দরের অধিকারী তার পাতাও। পদ্ম ফুলের বিশাল পাতা, তার মাঝখান থেকে ফুটে ওঠা ফুল এই অপরূপ সুন্দর মন কে জানো মাতাল করে ফেলে।যখনি আপনার কোন কারনে মনের ভিতর অশান্তি হবে ।আপনি যদি সেই পদ্ম ফুলের বিলে যান আর পদ্ম ফুলের দিক তাকান তাহলে আপনার অশান্ত মন টি শান্ত হয়ে যাবে। বুঝতেই তো পারছেন পদ্ম ফুল কত সুন্দর আর আপনার মন কে কত সুন্দর করে তুলবে। তবে চলুন আর দেরি না করে করে আমাদের সঙ্গেই থাকুন আর দেখতে থাকুন।

পদ্মফুলের সৌন্দর্যের কথা বর্ণনা করা হলো :

পদ্মফুল এটা কোন নামিদামি ফুল নয় এটা সাধারণ একটি ফুল যা বিলে ফুটে ওঠে বর্ষাকালে। কিন্তু পদ্মফুলকে সবাই খুব পছন্দ করে। পদ্ম ফুলের সৌন্দর্য উপভোগ করতে হলে আপনাকে চলে আসতে হবে গ্রামের বিলে। এই ফুলটি শহরে দেখা যায় না আবার বাজারে ওই ফুলটির বিক্রি তেমন হয় না। ফুলটি যে এত মনোমুগ্ধকর যা আপনি দেখলেই বুঝতে পারবেন। বিলের ভিতরে ফুটে ওঠা পদ্ম ফুল হালকা সাদা, হালকা গোলাপি এই দুইটি রং এ মিশ্রিত ফুলটি পদ্ম ফুল। যখন এই দুইটি রং এ মিশ্রিতো ফুলটি বিলের ভিতর ফুটে উঠে হাজারো ফুলের দোলা যখন মানুষের মনে এসে লাগে ।এত সুন্দর এই অনুভূতি যা বলে বোঝানো সম্ভব নয়।

যখন সকালে স্বর্ণালী রোদ ফুলের উপরে পড়ে তখন ফুলগুলো ঝিলমিল করে আর সেই ফুলগুলো দেখতে খুব সুন্দর লাগে। সূর্যি মামা যখন তার সূর্যর ঝলমলে তাপ ফুলের উপরে দেওয়া শুরু করে ফুলগুলো আরো বেশি সুন্দের্যের অধিকারী হয়ে ওঠে। জলস ফুলের রানী হচ্ছে পদ্মফুল। পদ্ম ফুলের উপস্থিতিতে শিশুদের প্রাণ ফিরে শৈশবের স্মৃতিতে।পানির উপরে ভেসে ওঠা একটি পাতা আর তার উপর থেকে ভেদ করে একটি সুর যেন পাতা ও ফুলের মাঝে কত সুন্দর সমারেহ। প্রকৃতিতে নিজের রূপব বৈচিত্র অকাতরে বিলিয়ে দিচ্ছে পদ্মফুল। ঝিলে সবুজ প্রান্তে পদ্ম ফুলের সৌরভ বিমোহিত করে।ফুলকি করি থাকলে একরকম সৌন্দর্য বৃদ্ধি করে আবার যখন খুলে পরিণত হয় তখন আরেক রকম সুন্দর বৃদ্ধি করে থাকে।

পদ্মফুলের সৌন্দর্যের ছবি

     

আসমান এক একটি পদ্মে রূপ সভা যেকোনো বয়সের মানুষকেই বিমোহিত করে তুলে। গ্রামে পদ্ম ফুলের সৌন্দর্য নিয়ে কিছু কথা: বিলেঝিলে সবুজ প্রান্তে ফুটে উঠে পদ্মফুল। ছবির মত সাজানো হৃদয় কারা এই দৃশ্য আটকে রাখতে পারেনা শৈশবের মন কে। নয়ন জুড়ানো এই দৃশ্য গ্রামীণ জীবনে দেখে  একটু প্রশান্তি পায় মন। আর কারো কারো জীবনে পদ্ম নিয়ে জড়িয়ে আছে কতইনা স্মৃতি। শুধু সৌন্দর্য বিকাশের জন্য পদ্মফুল নয়, ভেষজ গুণ হিসেবে পদ্মফুলে রয়েছে অনেক গুন। না থাকায় দিনের পর দিন হারিয়ে ফেলছে বিলঝিল গুলো জৌলুস সম্পদ।

আপনার বিলের দিক তাকিয়ে দেখা যায় না তেমন বেশি পদ্ম আর শাপলার সবারই হোক পানির অভাবে। এর মধ্যে পদ্মকাটার সাথে যুদ্ধ করতে হয় এমন চিত্র দেখে সত্যিই মনে মুগ্ধকর। বিলের ভিতরে ফুটে উঠে লাল পদ্ম নীল পদ্ম সাদা পদ্ম দেখলে মন ভরে যায়।পদ্ম ফুলের যে সুবাস এই সুভাস টি আশেপাশে সব জায়গায় ছড়িয়ে পড়ে। সাথে ছড়িয়ে পড়তে থাকে পদ্ম ফুলের সুবাসে অনেক গ্রামে পৌঁছে যায়। আরে মনোমুগ্ধকর সুবাস মানুষকে আরও বেশি আকৃষ্ট করে। বর্ষাকালে সৌন্দর্য আর সুব্রত নিয়ে হাজির হয় পদ্মফুল। পদ্ম ফুলের কান্ড থেকে পদ্ম ফুল জন্ম নিতে পারে। আর ঘুরে পদ্মফুল চাষ করে জীবিকা অর্জন করতে পারে গ্রামের অনেকেই।

সর্ব-পরিশেষে বলতে চাই যে, এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দ। আমরা এতক্ষণ চেষ্টা করছি, আপনাদের সামনে তুলে ধরার জন্য পদ্মফুল নিয়ে কিছু কথা। জানিনা আমাদের এই পোস্টে পদ্মফুল নিয়ে কেমন তথ্য দিতে পেরেছি। আশা রাখছি ,আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লাগবে। তবে  আমরা যারা পদ্মফুলকে অনেক বেশি ভালোবাসি তাদের জন্য পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। তবে আজ আর নয় আবার অন্য কোনদিন অন্য কোন পোস্টে আপনাদের সঙ্গে দেখা হবে। সে পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাদের দীর্ঘায়ু কামনা করছি আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published.