অনার্সের সাবজেক্ট

বাণিজ্য থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম।আজ আমরা আপনাদের মাঝে এমন একটি বিষয় নিয়ে আলোচনা করতে এসেছি যে বিষয়টি আপনাদের জানা খুবই প্রয়োজনীয়। যারা স্কুল লেভেল শেষ করে ইন্টারমিডিয়েট শেষ করে অনার্সের জন্য প্রস্তুতি গ্রহণ করছে বিশেষ করে তাদের জন্যই আমাদের এই পোস্টটি। আপনি অনার্সে ভর্তি হতে চাচ্ছেন। আপনি কমার্স বা বাণিজ্য থেকে ইন্টারমিডিয়েট কমপ্লিট করছেন।এখন আপনার স্বপ্ন অনার্স করবেন। কিন্তু কমার্স বা বাণিজ্যিক তো অনেকগুলো সাবজেক্ট আছে অনার্স লেভেলে।

আপনি দ্বিধা দ্বন্দ্বের ভিতরে পড়েছেন আপনি কোন কোন বিষয়ে অনার্স বা গ্রাজুয়েশন কমপ্লিট করলে অতি দ্রুত ভালো জব করতে পারবেন।মানুষ সার্টিফিকেট অর্জন করে শুধুমাত্র জ্ঞান অর্জনের জন্য নয়। তার বাস্তবিক জীবন ওই সার্টিফিকেট দিয়ে আর্ন অর্থাৎ কিছু করে খেতে চায়। তাই আপনি এখন যে দ্বিধা দ্বন্দ্বের মাঝে পড়ে আছেন ।আপনাকে এই দ্বিধাদনের হাত থেকে সঠিক পথে। অথবা সঠিক সাবজেক্ট খুঁজে পেতে আমাদের পোস্টটি আপনি ভিজিট করতে পারেন। আমরা আমাদের এই পোস্টটি সাজিয়েছি অনার্স ও গ্রাজুয়েশন করার জন্য আপনি অনার্সের কোন বিষয়টি আপনার জন্য বেছে নিতে পারেন ।সেই বিষয়ে সম্পর্কে আমাদের এই পোষ্টটি সাজানো হয়েছে।তবে চলুন আর দেরি না করে আমাদের পোস্টটি ভিজিট করুন আর আপনি আপনার জীবনের উত্তম সাবজেক্ট কি খুঁজে নেন।

মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো নিম্নে তথ্য প্রদান করা হলো :

যারা ইন্টারমিডিয়েট পরীক্ষা দিবেন তাদের জন্য রইল আমাদের তরফ থেকে শুভকামনা। আপনারা আপনাদের ইন্টারমিডিয়েট পরীক্ষা কমপ্লিট করে অনার্স লেভেলে আসার জন্য প্রস্তুতি গ্রহণ করুন। ইন্টারমিডিয়েট  কমপ্লিট করে আপনার মাথায় ঘুরতে থাকবে ভার্সিটিতে এপ্লাই করা অথবা অনার্সে এপ্লাইয়ের জন্য আপনি কোন বিষয়টি বেছে নিবেন কমার্স বা বাণিজ্য থেকে। আপনার রেজাল্ট যদি অনেক ভালো হয় তাহলে আপনি ভার্সিটিতে এপ্লাই করতে পারবেন। আর আপনার রেজাল্ট যদি একটু কম ভালো হয় তাহলে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়গুলোতে অনার্সের জন্য এপ্লাই করতে পারবেন।এখন আপনার মাথায় একটাই দুশ্চিন্তা কমার্স বা বা বাণিজ্য থেকে আপনি কোন বিষয়টিকে অনার্স বা গ্রাজুয়েশন কমপ্লিট করতে পারেন।যে বিষয়টিতে কমার্স বা বাণিজ্য থেকে আপনি অনার্স গ্রাজুয়েশন কমপ্লিট করলে আপনাকে আর পিছনে ফিরে তাকাতে হবে না । আপনার ভবিষ্যৎ সম্পর্কে আর ভাবতে হবে না সেই বিষয় আমরা আপনাদের সামনে হাজির হয়েছি।

নিম্নে বিষয়গুলো দেওয়া হল :

১/ফিনান্স
২/একাউন্টিং
৩/অর্থনীতি
৪/ ইংরেজি
৫/ম্যানেজমেন্ট

১/ ফিন্যান্স :

বাণিজ্য থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো প্রথমেই আছে ফিন্যান্স ব্যাংকিং। ফিন্যান্স ব্যাংকিং এর উপর আপনি যদি অনার্স মাস্টার্স কমপ্লিট করতে পারেন।তাহলে ওই সার্টিফিকেট নিয়ে আপনি বাংলাদেশের যেকোনো সরকারি বেসরকারি ব্যাংকে এপ্লাই করতে পারবেন চাকরির জন্য। কমার্স বা বাণিজ্য যে সকল শিক্ষার্থী অনেক ভালো আমি তাদের জন্য রিকমেন্ট করব ফিন্যান্স ব্যাংকিং সাবজেক্টে পড়ার জন্য। সাবজেক্টি অনেক কঠিন এটা যতটা সত্য ।ঠিক তেমনিভাবে সাবজেক্টিভ থেকে যখন আপনি গ্রাজুয়েশন কমপ্লিট করবেন আপনার জন্য চাকরি থাকবে দুশ্চিন্তার করতে হবে না।

২/ একাউন্টিং :

কমার্স বা বাণিজ্যে একাউন্টিং সাবজেক্ট একটি অন্যতম সাবজেক্ট। একাউন্টিং সাবজেক্টে আপনি যখন অনার্স মাস্টার্স কমপ্লিট করবেন। তাহলে আপনি CA পড়তে পারবেন।আর যখনই আপনি CA কমপ্লিট করবেন তাহলে আপনাকে আর কষ্ট করে চাকরি খুঁজতে হবে না। চাকরি আপনাকেই খুঁজে নিবে। আপনি শহরে থাকেন বা গ্রামে থাকেন চাকরি আপনাকে ছাড়বে না যাকেই ঠিকই আপনাকে খুঁজে নিবে। একাউন্টিং বিষয়টি কমার্স বা বাণিজ্য তে এতটাই গুরুত্বপূর্ণ বিষয়।তবে হ্যাঁ বিষয়টি বা সাবজেক্টটি একটু  কঠিন আপনাকে কষ্ট করতে হবে। আর কথায় আছে কষ্ট করলে আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। ভালো রেজাল্টের জন্য ভালো করে কষ্ট করতে হবে আপনাকে।এছাড়াও আপনি চাইলে দেশের সরকারি বা বেসরকারি অর্থনৈতিক প্রতিষ্ঠানে চাকরি করতে পারবেন। যখনই আপনি কমার্স থেকে একাউন্টিং অনার্স মাস্টার্স কমপ্লিট করে CA কমপ্লিট করবেন।

৩/ অর্থনীতি :

বাণিজ্য বা কমার্স থেকে আপনি কোন বিষয়ে অনার্স করতে পারেন তিন নম্বর আছে অর্থনীতি বিষয়টি। অর্থনীতি কমার্স বা বাণিজ্যের একটি গুরুত্বপূর্ণ বিষয়। অর্থনীতিতে যদি আপনি অনার্স মাস্টার্স কমপ্লিট করতে পারেন তাহলে আপনার প্রাধান্য থাকবে বাংলাদেশের যেকোনো আর্থিক প্রতিষ্ঠানে। চাকরি পাওয়ার সম্ভাবনা থাকবে আপনার জন্য অনেক বেশি।
আপনার সম্মানটা অন্যের চেয়ে অনেকটা এগিয়ে থাকবে। অর্থনীতি সাবজেক্টটা  অনার্সের জন্য খুব ভালো আপনি চাইলেই তাকে চয়েজ দিয়ে করতে পারেন।

৪/ ইংরেজি :

কমার্স বা বাণিজ্য থেকে আপনি ইংরেজিতে অনার্স  করতে পারবেন।যখনই আপনি গ্রাজুয়েশন কমপ্লিট করবেন তখন আপনার চাহিদা দেশে বা বিদেশে যে কোন জায়গায় থাকবে। আপনি চাইলে এই স্কুল, কলেজ, ইউনিভার্সিটির শিক্ষাগত ক্ষেত্রে চাকরির জন্য এপ্লাই ।আবার বড় বড় কোম্পানিগুলোতেও আপনি চাকরির জন্য এপ্লাই করতে পারবেন।ইংরেজি এমন একটি সাবজেক্ট যে সাবজেক্টটি ইন্টারন্যাশনাল অর্থাৎ সব ক্ষেত্রেই প্রয়োজন। কিন্তু একটি বিষয় মাথায় রাখবেন অবশ্যই আপনাকে ভালো রেজাল্ট করতে হবে। কথায় আছে যেমন বীজ বপন করবেন তেমন ফসল পাবেন।তেমনিভাবে আপনি যেমন পড়াশোনা করবেন অনার্স মাস্টার্স করার জন্য ঠিক তেমনি ভাবে আপনার হাতে এসে পৌঁছাবে সার্টিফিকেট। আর জবটা আপনার সার্টিফিকেট দেখে হবে আপনাকে দেখে নয়।

৫/ ম্যানেজমেন্ট :

কমার্স বা বাণিজ্য থেকে আপনি ম্যানেজমেন্টে অনার্স করতে পারেন। কমার্স বা বাণিজ্য তে ম্যানেজমেন্ট সাবজেক্টটিও খুব ভালো। ম্যানেজমেন্টে আপনি গ্রাজুয়েশন কমপ্লিট করলে আপনি ভাল চাকরির জন্য এপ্লাই করতে পারবেন।

সর্বশেষে বলতে চাই যে, এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।আমরা চেষ্টা করছি, আপনাদের সামনে তুলে ধরার জন্য অনার্সের কোন বিষয় ভাল হবে কমার্স থেকে। আশা রাখছি, আমাদের পোস্টটি আপনাদের কাজে লাগবে আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published.