অনার্সের সাবজেক্ট

মানবিক থেকে কোন বিষয় অনার্স করা ভালো

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম।আজ আমরা আপনাদের মাঝে গুরুত্বপূর্ণ একটি বিষয় সম্পর্কে আলোচনা করতে আসছি ‌।যারা পড়াশুনার হাই স্কুল শেষ করে। কলেজ লাইফ শেষ করে অনার্স লেভেলে এসে পৌঁছেছেন। তাদের জন্য আমাদের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে মানবিক শাখায় যারা পড়ালেখা করেছেন।মানবিক শাখা থেকে আপনি কোন বিষয়ে অনার্স করলে আপনার জন্য ভালো হবে। সেই বিষয় সম্পর্কে আজ আপনাদের সাথে আলোচনা করতে এসেছি। আপনারা অনেকেই ইন্টারমিডিয়েট অর্থাৎ কলেজ লাইফ শেষ করে অনেক কনফিউশন এর ভিতর আছেন।

মানবিক শাখায় পড়েছি আমি এখন কোন বিষয়ে অনার্স করতে পারবো ।আর সেই বিষয়টি শেষ করে দ্রুত ভালো জব করতে পারবো এমন বিভিন্ন কোশ্চেন আপনাদের মনের ভিতর সৃষ্টি হচ্ছে।তাই আপনাদের মনের ভিতর এসব প্রশ্নের উত্তর খোঁজার জন্য আজ আমরা আপনাদের জন্যই পোস্টটি সাজিয়েছি। আমাদের এই পোস্টটি ভিজিট করলে আপনি জানতে পারবেন আপনার জন্য কোন বিষয় অনার্সে ভালো হবে।একটা ধারণা করে আছে মানবিক থেকে অনার্স করলে বেকার থাকতে হবে ।তাদের এই অভ্রান্ত প্রশ্ন মনের ভিতরে জায়গা করে আছে। তাদের সঠিক পথ দেখানোর জন্য আমাদের এই পোস্টটি উত্তম।

মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো নিম্নে তথ্যটি প্রদান করা হলো :

মানবিকের বেশ কিছু সাবজেক্ট সম্পর্কে আপনাদেরকে জানাবো। যারা সম্প্রতি অনার্স শাখায় ভর্তি হবেন। আপনারা যদি এই সাবজেক্ট এর উপর অনার্স করেন। তাহলে আপনাকে আর পিছনে ফিরে তাকাতে হবে না। আপনি খুব সহজেই আপনার জীবনে উন্নতি করতে পারবেন।যারা জানতে চান মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করলে আপনার জন্য ভালো হবে বিশেষ করে তাদের জন্যই আমাদের এই পোস্টটি সাজানো হয়েছে। এমন কিছু সাবজেক্ট আছে যেগুলো অন্য শাখায় নেই। আর একটা বিষয় সাবজেক্ট এর পরিমাণ বেশি অন্য শাখা তুলনায়। এ শাখায় ডিমান্ড ফুল সাবজেক্ট আছে যেটা আপনি পড়লে আপনাকে আর পেছনে ফিরে তাকাতে হবে না আপনার ভবিষ্যৎ সম্পর্কে।

বিষয়গুলো আপনাদের জন্য নিম্নে দেওয়া হল

১/অর্থনীতি  ২/ইংরেজি  ৩/লোক প্রশাসন
৪/রাষ্ট্রবিজ্ঞান

১/ অর্থনীতি :

এই সাবজেক্ট নিয়ে যখন আপনি গ্রাজুয়েশন কমপ্লিট করবেন তখন আপনি সহজে কিছু করতে পারবেন। কারণ একটি দেশের অর্থনৈতিক ব্যবস্থার প্রতিনিধিত্ব করার দায়িত্ব হচ্ছে অর্থনীতিবিদদের। বর্তমানে অর্থ সংশ্লিষ্ট কাজের চাহিদা দেশে এবং বিদেশি অনেক বেশি। সেই ক্ষেত্রে অর্থনৈতিক স্টুডেন্টদের চাহিদাও অনেক বেশি দেশে এবং বিদেশে যেখানেই আপনি যান না কেন।তো বলতে পারেন আপনি এই অর্থনীতিতে কোথা থেকে গ্রাজুয়েশন কমপ্লিট করবেন আমাদের বাংলাদেশে প্রত্যেকটা পাবলিক ইউনিভার্সিটি তে অর্থনীতি সাবজেক্ট আছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে অনেকগুলো কলেজ আছে সেখানে আপনি অর্থনীতি গ্রাজুয়েশন কমপ্লিট করতে পারেন।

২/ ইংরেজি :

মানবিক শাখার সেরা বিষয়গুলোর মধ্যে আরেকটি শাখা হচ্ছে ইংরেজি বা ইংলিশ।বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানি দূতাবাস এবং বিদেশে চাকরির ক্ষেত্রে আপনার জন্য ইংলিশ জানা খুবই গুরুত্বপূর্ণ। মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো এর উত্তর হিসেবে ইংরেজি বিষয়টাই বেস্ট।ইংরেজিতে যখন আপনি গ্রাজুয়েশন কমপ্লিট করবেন তখন আপনার চাকরির জন্য আর বসে থাকতে হবে না চাকরি আপনাকে খুজে নেবে। এছাড়াও দেশের সরকারি বেসরকারি কলেজ স্কুল বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় হয় ইংরেজি শিক্ষক। এসব প্রতিষ্ঠানে যখন আপনি জব করবেন তখন আপনাকে উচ্চ বেতন প্রদান করা হবে। আরো একটি বড় সুবিধা হচ্ছে আপনি বিসিএস দিতে পারবেন।

৩/ লকোপ্রশাসন :

মানবিক শাখার সেরা সাবজেক্টগুলোর মধ্যে লোক প্রশাসন অন্যতম একটি সাবজেক্ট।সাবজেক্টে আপনি সরকারি অথবা বেসরকারি এ বিশ্ববিদ্যালয় পাবেন না পড়তে হলে আপনাকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে এপ্লাই করতে হবে।এই সাবজেক্টে পড়ে আপনি যদি ভালো এবং সুন্দর রেজাল্ট তৈরি করতে পারেন তাহলে আপনি সরকারি বেসরকারি যেকোনো জায়গায় চাকরি করতে পারেন। এছাড়া আপনি লকোপ্রশাসন সাবজেক্টে যদি অনার্স মাস্টার্স করতে পারেন তাহলে নিযুক্ত বাংলাদেশে মাল্টিমিডিয়া ন্যাশনাল কোম্পানিগুলোতে, মানবাধিকার সংস্থা, এনজিও তে, বিদেশি বিভিন্ন সংস্থা, আন্তর্জাতিক সংগঠন ও প্রশাসনের ক্ষেত্রে আপনার সুবর্ণ সুযোগ আছে। আর সেই চাকরিতে আপনার প্রাধান্য থাকবে অনেক বেশি।সুতরাং যারা জানতে চেয়েছেন লকো প্রশাসন সাবজেক্টটি কেমন তারা পাবলিক কলেজে ভর্তির সময় সাবজেক্টে নজর রাখতে পারেন।

৪/ রাষ্ট্রবিজ্ঞান :

মানবিক শাখার আরো একটি সাবজেক্ট হচ্ছে রাষ্ট্রবিজ্ঞান বা পলিটিক্যাল সাইন্স। মানবিক শাখা থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স করার জন্য অনেক ও শিক্ষার্থী আছে প্রতিযোগিতার জন্য। কারণ আপনার মত অনেকেই রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্টই পছন্দ করে। পাবলিক কলেজে আপনি যদি রাষ্ট্রবিজ্ঞানে পড়তে চান তাহলে আপনাকে পরীক্ষা দিতে হবে।সরকারি কলেজে রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্ট আছে আপনি পড়তে পারবেন কিন্তু আপনার গ্রেড পয়েন্ট ভালো থাকতে হবে। রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্টে আপনি গ্রাজুয়েশন কমপ্লিট করলে বাংলাদেশ থেকে পিএসডি নিতে পারবেন। যেসব শিক্ষার্থীরা মানবিক থেকে রাষ্ট্রবিজ্ঞানে গ্রাজুয়েশন করে বিসিএস এর জন্য এপ্লাই করবে তাদের অগ্রাধিকার বেশি দেওয়া হবে। মানবিক থেকে রাষ্ট্রবিজ্ঞানের চাহিদা দেশে এবং দেশের বাইরে আছে।

সর্বশেষে বলতে চাচ্ছি যে, এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন আপনাদের মূল্যবান সময় আমাদের সঙ্গে দেবার জন্য ধন্যবাদ।আমরা এতক্ষণ চেষ্টা করছি আপনাদের সামনে তুলে ধরার জন্য মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো। এ বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ এখন যারা নতুন করে অনার্স লেভেলে ভর্তি হবে। তো আমি আপনাদের সামনে অনার্সের সবগুলো বিষয় নিয়ে আলোচনা করলাম। এখন এখান থেকে আপনি আপনার পছন্দমত একটি বিষয় নিয়ে পড়তে পারবেন।তবে হ্যাঁ অবশ্যই আপনাকে ভালো রেজাল্ট করতে হবে ।

তবেই আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাইতে পারবেন অথবা আমাদের দেওয়া বা বলা কথা আপনার কিছুই হবে না। তবে আজ আর নয়
সুস্থ থাকবেন, ভালো থাকবেন, আল্লাহ হাফেজ।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *