ফ্রিল্যান্সিং

কিভাবে ইউটিউবে চ্যানেল খুলবো

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম। আজ আমরা আপনাদের মাঝে এসে হাজির হয়েছি  কিভাবেইউটিউবে চ্যানেল খুলবেন এই বিষয় সম্পর্কে শেয়ার করতে। আমরা সবাই ইউটিউব সম্পর্কে জানি।  ইউটিউবে চ্যানেল খুলতে হয় এই বিষয় সম্পর্কে জানি কিন্তু কিভাবে খুলতে হয় এর সঠিক পদ্ধতি আমরা জানি না। বর্তমানে সবাই ইউটিউবে ভিডিও দেখতে খুব ইচ্ছা প্রদান করে থাকে। ছোট বলেন বড় বলেন সবাই ইউটিউব কে বেশী প্রাধান্য দিয়ে থাকে আমার মনে হয় পৃথিবীতে এমন কোন ব্যক্তি নেই যে ইউটিউব দেখেনা। আর এই ইউটিউবে ভিডিও কনটেন্ট এটাও আছে খুব ভালো একটি সিদ্ধান্ত নেওয়া আপনাদের জন্য।

ইউটিউবে যদি আপনি ভিডিও কনটেন্ট দেন আপলোড করতে চান তো এজন্য আপনার একটি ইউটিউব চ্যানেল খুলতে হবে। নিজ নামে তাহলে আপনি ওটা থেকে টাকা ইনকাম করতে পারবেন।কিভাবে খুলবেন এটা তো আপনাকে আগে জানতে হবে ।আর এটা জানার জন্য আমরা আজ আপনাদেরকে এই পোস্টে সব বলে দিব। আমাদের এই পোস্টটি আপনাদের জন্য খুবই জরুরী যারা বিশেষ করে ক্যারিয়ার গড়তে চান অনলাইনে। অনলাইনে প্রফেশনের অনেক সাইট আছে ।যেটা আপনি বেছে নিতে পারেন আপনার ইনকাম সোর্স হিসেবে। এখানে আপনাকে যেকোনো একটি সোর্স বেছে নিতে হবে ।আর সেই সোর্স বেছে নেবার পর সময় দিতে হবে, বুঝতে হবে, জানতে হবে  তারপর পরবর্তীতে আপনি কাজ করতে পারবেন।তবে চলুন আর দেরি না করে আমাদের সঙ্গেই থাকুন আর দেখতে থাকুন।

ইউটিউব চ্যানেল কি

ইউটিউবে যদি আপনি ভিডিও আপলোড করতে চান।তাহলে সেখানে আপনার একটি একাউন্ট খুলে প্রোফাইল তৈরি করতে হবে। ফেসবুকে যেমন আপনার একটি প্রোফাইল আছে কিছুটা সেরকম। ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য যে প্রোফাইল তৈরি করা হয় সেগুলোকে ইউটিউব চ্যানেল বলা হয়।

ইউটিউবে চ্যানেল খুলতে কি কি লাগে

youtube এ চ্যানেল খুলতে কি কি লাগে এই প্রশ্নের উত্তরটা অনেক সহজ। আপনার ডিভাইসে ইন্টারনেট সংযোগ থাকলে আপনি খুব সহজেই ধাপে ধাপে খুলে নিতে পারবেন ইউটিউব চ্যানেল। এজন্য আপনাকে কোন ঝামেলা পোহাতে হবে না। ইউটিউবে চ্যানেল খুলতে আপনার সর্বপ্রথম প্রয়োজন হচ্ছে গুগল একাউন্ট অথবা gmail account। ইউটিউবে চ্যানেল খোলার পর চ্যানেল ভেরিফাই করার জন্য ফোন নাম্বারের প্রয়োজন হয়।তাহলে চলুন আমরা আমাদের পোষ্টের মাধ্যমে আপনাদেরকে বলে দিতে চাচ্ছি ইউটিউবে চ্যানেল খুলতে কি কি প্রয়োজন আছে।

***ইন্টারনেট সংযোগ
***জিমেইল একাউন্ট অথবা google একাউন্ট
***মোবাইল নম্বর

১/সবার আগে আপনাকে যেতে হবে ইউটিউব ওয়েবসাইটে। তারপর সাইন ইন বলে লিংক থাকবে ওখানে সাইন বাটনে ক্লিক করে সাইন করবেন।

২/তারপর আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করুন। এখন ইউটিউবে গিয়ে সাইন করার পর একটা পেজ দেখা যাবে ওখানে জিমেইলের পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। আমি আমাদের আগেই বলেছি youtube google কোম্পানির সার্ভিস। এজন্য ইউটিউবে লগইন করতে gmail অ্যাকাউন্ট এর প্রয়োজন। এরপর আপনাকে সরাসরি জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে নেক্সট বাটনে ক্লিক করতে হবে।

৩/এখন বলতে চাচ্ছি এভাবে পর্যায়ক্রমে জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ইউটিউব লগইন করার পর। এখন আপনাকে চ্যানেল করার জন্য সবচেয়ে আগে ইউটিউব ড্যাশবোর্ড এর সবচেয়ে উপরে ডান দিকে শেষে থাকা ছোট্ট প্রফাইলটিতে ক্লিক করতে হবে।

এই অপশন গুলির মধ্যে সোজাসুজি মাই চ্যানেল ক্লিক করতে হবে।

মাই চ্যানেল অপশন ক্লিক করলে আপনি দেখতে পারবেন ইউটিউবে একটি পেজ আসবে আপনার সামনে। যেখানে লেখা থাকবে ইউজ “youtube as”ছোট্ট বাক্স গুলিতে এখন আপনার নিজের চ্যানেলের নাম লেখা থাকবে এবং তার নিচে ছোট ছোট দুটো বক্স থাকবে ওখানে আপনাকে নিজে চ্যানেলের নাম লিখতে হবে। এখন চ্যানেলের নাম আপনি বাংলা ও লিখতে পারেন অথবা ইংরেজিতে লিখতে পারেন।

এখন আপনি বাংলা অথবা ইংরেজি লিখে ক্রিয়েট চ্যানেলে ক্লিক করুন তারপর দেখবেন কংগ্রাচুলেশন দেখতে পারবেন আপনার চ্যানেলটি তৈরি হয়ে গেছে। এখন থেকে আপনি আপনার নিজের চ্যানেল ইডিট ডিজাইন বা তাতে ভিডিও আপলোড করতে পারবেন।এখন, ক্রিয়েট চ্যানেলে ক্লিক করার পর আপনি পেজের দুইটা অপশন দেখবেন। একটি ক্রিয়েট স্টুডিও অন্যটি কাস্টমাইজ চ্যানেল।

১/ক্রিয়েট স্টুডিও:এ অপশনে গিয়ে আপনি নিজে চ্যানেলে জন্য অনেক রকমের সেটিং করতে পারবেন। যেমন চ্যানেল সেটিং ভিডিও ম্যানেজমেন্ট আপনার চ্যানেলে কয়টা সাবস্ক্রাইব হল ভিডিওতে কতটা ভিউজ হয়েছে ইত্যাদি।

২/কাস্টমাইজ চ্যানেল: এ অপশনে গিয়ে আপনি নিজে ইউটিউব চ্যানেল কাস্টমাইজ করতে পারবেন। মানে আপনি নিজের চ্যানেলে পিকচার, ছবি ,ব্যাকগ্রাউন্ড, এবাউট এমন জিনিস লাগাতে এবং আপডেট করতে পারবেন।

চ্যানেলে কিভাবে ভিডিও আপলোড করবেন

ইউটিউবে ভিডিও কিভাবে আপলোড করবেন সেটাও ভালো করে বোঝানোর জন্য আমরা চেষ্টা করব আপনাদেরকে। আমাদের এই পোস্টটি আপনার জন্য খুবই ইম্পর্টেন্ট অর্থাৎ গুরুত্ব পূর্ণ। যখন নিজের চ্যানেলে ভিডিও আপলোড করবেন তখন লোকেরা আপনার চ্যানেলে আসবে এবং আপনার আপলোড করা ভিডিও দেখবে।

এভাবে আপনি প্রতিনিয়ত ভিডিও আপলোড করতে পারবেনা আর অনেক মানুষ দেখবে ভিউজ করবে। যার ফলে আপনি টাকা ইনকাম করতে পারবেন।তবে আমরা আশা করছি আমাদের দেওয়া পোস্টে আপনাদের ভালো লাগবে।

সর্ব-পরিশেষে বলতে চাচ্ছি যে এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।আমরা এতক্ষণ চেষ্টা করেছি আপনাদের সামনে তুলে ধরার জন্য কিভাবে ইউটিউবে চ্যানেল খুলবেন এবং ভিডিও আপলোড করবেন টাকা ইনকাম করবেন।আমরা আমাদের পোষ্টের মাধ্যমে আপনাদেরকে বোঝানোর চেষ্টা করেছি জানিনা কতটুকু দিতে পারছি আশা রাখছি, আমাদের পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং কাজে লাগবে।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। তবে  আজ আর নয় । আবার অন্য কোনদিন অন্য কোন পোস্টে আপনাদের সঙ্গে দেখা হবে। সেই পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন। আপনাদের দীর্ঘ আয়ু কামনা করছি আল্লাহ হাফেজ।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *