ফ্রিল্যান্সিং

ফেসবুকে কিভাবে টাকা ইনকাম করা যায়

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম। আজ আমরা আপনার আপনাদের মাঝে এসেছি গুরুত্বপূর্ণ একটি বিষয় শেয়ার করার জন্য। আমরা আধুনিক যুগে বসবাস করতেছি তথ্যপ্রযুক্তির যুগ। আমরা সবাই এখন কম বেশি সোশ্যাল মিডিয়ার সঙ্গে যুক্ত থাকে। আমাদের সবারই ফেসবুক একাউন্ট আছে। আর সেই ফেসবুকে আমরা প্রতিনিয়ত অনেক সময় ব্যয় করে থাকি। ফেসবুকের মাধ্যমে আমরা আমাদের আত্মীয়-স্বজন সবার সাথে কথাবার্তা বলতে পারি ভিডিও কলে কথা বলতে পারি অডিও কলে কথা বলতে পারি অর্থাৎ সব ধরনের জানতে পারি।আবার কে কি পোস্ট দিয়েছে এগুলো পড়তে পারি এবং আমরা নিজেরাও পোস্ট শেয়ার করতে পারি বন্ধুবান্ধবের জন্য।

আর ফেসবুকের মাধ্যমে এটা করলে আমাদের কোন আয় হয় না শুধুই হয় আমাদের সময় নষ্ট। ফেসবুকে সময় পার করার মাধ্যমে আমরা একটু মনের প্রশান্তি উপভোগ করতে পারি এটাই। কিন্তু ফেসবুক যদি হয় আপনাদের আয়ের উৎস তাহলে কেমন হয় একটু ভেবে দেখেন তো। এটা কোন আশ্চর্যজনক কথা নয় ফেসবুকের মাধ্যমেই আপনি টাকা ইনকাম করতে পারেন। কিন্তু এজন্য আপনাকে কিছু কাজ করতে হবে। আপনার তো ফেসবুক অ্যাকাউন্ট আছে আর থাকবে ওর পরেও আপনাকে একটি পেজ খুলতে বা আর ওই পেজটির মাধ্যমে আপনি টাকা ইনকাম করতে পারবেন। তবে চলুন আর দেরি না করে বিস্তারিত জানার জন্য আমাদের সঙ্গেই থাকুন আর দেখতে থাকুন আমাদের পোস্টটি আপনি ভিজিট করুন। এই পোস্টে আমরা দিয়ে যাব যে সকল তথ্য আপনি জানার ফলে ফেসবুক হতে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক থেকে আয় করার পদ্ধতি

ফেসবুক থেকে আপনি বিভিন্নভাবে আয় করতে পারেন তবে চলুন আমরা জেনে নি কিভাবে আপনি ফেসবুক থেকে আয় করতে পারেন। আপনার যদি একটি ফেসবুক আইডি থাকে এবং সেই ফেসবুক আইডিতে ৫০০ এর অধিক ফ্রেন্ড থাকে ।তাহলে আপনি বানিয়ে নিতে পারবেন একটি ফ্যান পেজ । আর সেই ফ্যান পেজে আপনি বিভিন্ন ধরনের পণ্যসমূহ প্রচার করে বিক্রি করে টাকা  আয় করতে পারবেন।

কনটেন্ট ক্রিয়েটর:

বর্তমানে বহুল আলোচিত এবং জনপ্রিয় একটি পেশা হলো কনটেন্ট ক্রিয়েটর।কনটেন্ট ক্রিকেটরের মাধ্যমে আপনি ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।কনটেন্ট ক্রিয়েটাররা নিজেদের মেধা, মন ,বুদ্ধিমত্তা এবং সৃজনশীলতা কে কাজে লাগে শিক্ষা সংস্কৃতি, ইতিহাস ,ঐতিহ্য কিংবা সমসাময়িক বিষয়ের উপর কনটেন্ট তৈরি করে থাকে।আর সেই কনটেন্ট সমূহ তাদের ব্যক্তিগত ফেসবুক একাউন্টে নিজস্ব পেজে অ্যাকাউন্টে পাবলিশ করে থাকে। বিশ্বব্যাপী সকল মানুষ সেই সকল ভিডিও দেখে।আর তারা নিজেদের সেই ভিডিও উপভোগ করে আর তারা তাদের ফ্রেন্ড সার্কেলকেও সেই সকল ভিডিও শেয়ার করে থাকে ।যার ফলে একটি ভিডিও ছড়িয়ে পড়ে সারা সোশ্যাল মিডিয়াতে। এইভাবে ভিডিওটি ফেমাস হবার কারণে ভিডিও থেকে টাকা উপার্জন করা সম্ভব হয়।

ফেসবুক পেজের মাধ্যমে: বর্তমান সময়ে আলোচিত একটি ব্যবসা হলো ই-কমার্স। রাতারাতি বড়লোক হবার আশায় অনেকেই এই পেশায় নিয়োজিত হচ্ছে । নিজের একটা পরিচিতি তৈরিতে ,একটি স্বাধীন ব্যবসা করতে এজন্য অনেকেই এই পেশাকে পছন্দ করে নিচ্ছে। যারা ব্যবসা করে নিজেদের একটি ব্যক্তিগতপরিচিতি তুলে
ধরতে চায়। তারা ফেসবুকে একটি পেজ খুলে থাকেন।

সময়ের সাথে তাল মিলিয়ে সেই পেজে মানুষের উপস্থিতি বৃদ্ধি পেতে থাকে। ফলোয়ার সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। যার কারণে পেজ রাতারাতি জনপ্রিয় হয়ে ওঠে। আর দিনে দিনে এই পেজটির ফলোয়ার সংখ্যা বাড়তে থাকে। যার ফলে পেজটির মূল্য অধিক হয়ে ওঠে।আর যদি দেখেন আপনি আগের মতো করে পেজটিতে সময় দিতে পারছেন না ।আপনি একটু ব্যস্ত হয়ে পড়ছেন। তবে দুশ্চিন্তার কোন কারণ নেই আপনি চাইলেই এই পেজটি অন্য কারো কাছে বিক্রি করে দিয়ে আপনি টাকা আয় করতে পারেন। তাই আপনি এমন একটি পেজ ক্রিয়েট করলে আপনার আয়ের উৎস হয়ে দাঁড়াবে।

ফেসবুক গ্রুপ থেকে টাকা আয়:

আপনার যদি ফেসবুকে থাকে তবে আপনি এই গ্রুপে বিভিন্ন ধরনের পণ্য বিজ্ঞাপন দিতে পারেন। আর ওই ফোনের গুনগত মান অর্থাৎ কোয়ালিটি যদি খুব ভালো হয় তবে আপনার গ্রুপে বিজ্ঞাপন দেখতে পারবে। এবং যার পছন্দ হবে সে আপনার ওই পণ্য অর্ডার করতে পারবে। আর আপনার পণ্য সেল হবে। আর এভাবে আপনি ই-কমার্সের মাধ্যমে নিজেই নিজের কর্মসংস্থান করতে পারেন। আর আপনার জন্য টাকা ইনকামের হচ্ছে এসে ফেসবুক গ্রুপ কে ব্যবহার করতে পারেন। আবার আপনি চাইলে অন্যদের পণ্য নিয়েও আপনার পেজে কাজ। এতে করে আপনিও লাভবান হবেন আর যার পণ্য নিয়ে কাজ করছেন সে লাভবান হবে।

ফেসবুকে ভিডিও আপলোড করে আয়:

আপনি ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারেন। বর্তমানে ফেসবুকের দিক ব্যবসায়ের হিড়িক পড়ে গিয়েছে। তাই ব্যক্তিগত ব্যবসাকে প্রচারের জন্য ফেসবুকে বিজ্ঞাপন দিতে পারেন। আর এই বিজ্ঞাপনের ভিডিওগুলো পৌঁছে যাবে আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন এবং আপনার ফেসবুকে সকল মানুষের নিকট। তারা আপনার এই ভিডিওগুলো দেখে পছন্দ করে অর্ডার করতে পারবেন এতে করে আপনার সেল বাড়তে থাকবে আপনি টাকার পরিমাণ বেশি পেতে থাকবেন ফেসবুক হতে।

ফেসবুক মার্কেটপ্লেস থেকে আয়:

বর্তমানে ব্যবসার ক্ষেত্রে ফেসবুকের একটি নতুন সংযোজন হলো মার্কেটপ্লেস। এই প্রেসের মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের পণ্য তুলে ধরতে পারবেন মার্কেটপ্লেসে। যেখানে আপনি পণ্য বিক্রি করবেন ঘরে বসে। আর টাকা আয় করতে পারবেন। ফেসবুক মার্কেটপ্লেস এর মাধ্যমে গ্রাহক বিনামূল্যে তাদের বিক্রি করতে পারেন ফেসবুকের মাধ্যমে।সর্বশেষে বলতেভাই এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আমরাএতক্ষণ চেষ্টা করছি আপনাদের সামনে তুলে ধরার জন্য কিভাবে ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায় এই তথ্যটি সম্পর্কে।

আমরা আশা রাখছি,  আমাদের দেওয়া পোস্ট এই তথ্যটি সম্পূর্ণভাবে সুন্দর করে দেয়া হয়েছে আপনারা ভিজিট করলে বুঝতে পারবেন। ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন। তবে আজ আর নয় আবার অন্য কোনদিন অন্য কোন পোস্টে আপনাদের সঙ্গে দেখা হবে। সেই পর্যন্ত ভালো থাকবেন, সুস্থ থাকবেন, আপনাদের দীর্ঘায়ু কামনা করছি, আল্লাহ হাফেজ।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *