বিদ্যুৎ বিল

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম ও চার্জ

প্রিয় ভিউয়ার্স আপনাদের কে আমাদের পেজে স্বাগতম।
আজ আমরা আপনাদের মাঝে এমন একটি গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করতে এসেছি। যেটা আমাদের দৈনন্দিন জীবনে প্রত্যেকটা মানুষের জন্য প্রয়োজনীয়। আমরা প্রতিনিয়ত বিদ্যুৎ জ্বালাচ্ছি আমাদের বাসা বাড়ির ক্ষেত্রে ,শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে, এভাবে বিভিন্ন ক্ষেত্রে আমরা বিদ্যুৎ জ্বালাচ্ছি আর বিদ্যুৎ ছাড়া আমাদের চলা একেবারে অসম্ভব। আর সেই বিদ্যুৎ বিল দিতে আমাদের আর নয় ঝামেলা।

এখন ব্যাংকে গিয়ে হাজার হাজার লাইনে দাড়িয়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না। অথবা যেকোন দোকানে গিয়েও বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না। বিকাশ দিচ্ছে আপনাদের অনেক বড় সুবিধা। আপনার হাতে থাকা মোবাইল ফোনটিতে বিকাশ চালু করে আপনি বিকাশ হতে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন ।এতে আপনার চার্জ কম কাটবে।

আপনি ঘরে বসে যখনই বিদ্যুৎ বিল বিকাশের মাধ্যমে পরিশোধ করছেন। এতে করে আপনার সময় কম লাগছে এবং খরচের পরিমাণ ও কম যাচ্ছে।কিভাবে আপনি বিকাশ হতে বিদ্যুৎ বিল পরিশোধ করবেন ।এটা জানার জন্য আমরা আপনাদের জন্য যে পোস্ট নিয়ে আসছি ।এই পোষ্টের ভিতর আমরা জানার উপায় গুলো বলে দিব। তাই আমাদের সঙ্গেই থাকুন আর দেখতে থাকুন।

বিকাশে হতে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

বিকাশ এমন একটি সার্ভিস বা উপায় এখান থেকে শুধু বিদ্যুৎ বিল নয় ,পানির বিল ,পল্লী বিদ্যুৎ ,ডেস্ককে ডিপিডিসি, বিপিডিবি, ওয়েস্টজোন ইত্যাদি প্রিপেইড ও পোস্টপেইড  বিল পরিশোধ করতে পারবেন। বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম নিম্নে দেওয়া হল।

বিদ্যুৎ বিল দুই ধরনের হয়:

১/ প্রিপেইড  ২/পোস্টপেইড
এখন আসছি, কিভাবে আপনি বুঝবেন প্রিপেইড বিল ও পোস্টপেইড বিলের পার্থক্য বা চেনার উপায়।

১/প্রিপেইড বিল: যদি আপনি বিদ্যুৎ ব্যবহারের সুবিধার্থে আপনার মিটারের ব্যালেন্স রিচার্জ করেন এটা প্রিপেইড বিল।

২/পোস্টপেইড বিল: যদি আপনি মাসিক বিদ্যুৎ ব্যবহারের পর আপনার কাছে বিদ্যুৎ বিল পাঠানো হয় তবে আপনি বুঝে নিবেন পোস্টপেইড বিল এটা।

বিকাশ অ্যাপ থেকে বিদ্যুৎ বিল পরিশোধ করতে  হলে যে ধাপগুলো আপনাকে অনুসরণ করতে  নিম্নে তা বর্ণনা করা হলো:

১/প্রথমে বিকাশ অ্যাপ ওপেন করতে হবে ।এবং পিন নাম্বার দিয়ে লগইন করতে হবে।

২/এখন আপনার সামনে যে অপশন আসছে সেখান থেকে পে বিল অপশনটি ট্যাপ করুন।

৩/তারপর  পল্লীবিদ্যুৎ পোস্টপেইড সিলেক্ট করুন।

৪/সিম্পল বাটনে ক্লিক করুন। এখন আপনার বিলের কোথায় এসএমএস হিসাব নম্বর আছে দেখে নিন ।এখন আপনার বিলের কপি থেকে এসএমএস নাম্বারটি উপরে ৩ নং ছবিতে দেখানো জায়গায় লিখুন।

৫/নিচের দিক থেকে পে বিল করতে এগিয়ে যান। এ বাটনে ক্লিক করতে হবে।                                                                          ৬/আপনার পেমেন্ট এর সব তথ্য ঠিক থাকলে আপনার বিকাশ পিন নাম্বার দিয়ে বিল পরিশোধ করে দিতে পারবেন। আর কোন ঝামেলায় পড়তে হবে না আপনাকে।

বিকাশে বিদ্যুৎ বিল এর চার্জ

বিকাশ থেকে যখনই আপনি বিদ্যুৎ বিল পরিশোধ করবেন। আপনার চার্জ কাটবে মাত্র ১%। অর্থাৎ আপনার বিলের ১০০ টাকা হলে এক টাকা কাটবে।

সর্বশেষে বলতে চাচ্ছি যে ,এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও
অভিনন্দন ।আমরা এতক্ষন চেষ্টা করছি ,আপনাদের সামনে তুলে ধরার জন্য বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম ও চার্জ। জানিনা আমাদের দেওয়া তথ্যটি আপনাদের কেমন লাগছে।আশায় রাখছি, তথ্যটি আপনাদের কাজে লাগবে নিজেরাও জানবেন এবং অন্যকে জানাতে সাহায্য করবেন। তবে আজ আর নয় আবার অন্য কোনদিন অন্য কোন পোস্টে আপনাদের সঙ্গে দেখা হবে।সেই পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন। আপনাদের দীর্ঘায়ু কামনা করছি, আল্লাহ হাফেজ।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *