বিশ্ব পরিবেশ দিবস – তারিখ, ইতিহাস, শুভেচ্ছা বার্তা, উক্তি ও ছবি

বিশ্ব পরিবেশ দিবস

আজ বিশ্ব পরিবেশ দিবস নিয়ে আলোচনা করতে যাচ্ছি । মানব সভ্যতার টিকে রাখার জন্য পরিবেশের গুরুত্ব কতখানি হিসেব উপলব্ধি বোধ থেকে বিশ্ব পরিবেশ দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি পরিবেশ রক্ষায় সচেতনতা গণ সচেতনতার  পদক্ষেপকে গুলকে উৎসাহিত করতে রাষ্ট্রসংঘ পালন করে। বায়ুদূষণ,  সমুদ্র দূষণ,  মানব জনসংখ্যা,  গ্লোবাল ওয়ার্মিং, ইত্যাদি  বিষয় গুলোর  মত পরিবেশগত বিষয়ক সচেতনতা বৃদ্ধির সাথে বিশ্ব পরিবেশ দূষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি বিশ্ব পরিবেশ দিবস সম্পর্কে জানতে আগ্রহী হন তাহলে এই নিবন্ধটি আপনার জন্য।

বিশ্ব পরিবেশ দিবসের ইতিহাস

পৃথিবীর তাপমাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বায়ু দূষণ,  পানি দূষণ,  শব্দদূষণ পৃথিবীকে গ্রাস করছে। এসব দূষণ থেকে রক্ষার জন্য ১৯৭২  সালে জাতিসংঘ পরিবেশ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি করতে স্টকহোম সম্মেলন এর প্রতিষ্ঠা হয়েছিল বিশ্ব পরিবেশ দিবস। এর দু  বছর পরে ১৯৭৪  সালের পৃথিবীর প্রথম বিশ্ব পরিবেশ দিবস অনুষ্ঠিত হয়েছিল। যদিও এই পরিবেশ দিবস উদযাপন ১৯৯৭৬  সাল থেকে প্রতিবছর অনুষ্ঠিত হয়, কিন্তু ১৯৮৭  সালে বিভিন্ন আয়োজক দেশ নির্বাচনের মাধ্যমে এই প্রশ্নগুলোর কেন্দ্র ঘোরানোর ধারণা তৈরি করে।

বিশ্ব পরিবেশ দিবস কবে?

সাধারণত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস কোন দিবস পালন করা হয়। অন্যান্য সকল দিবসের মতোই বিশ্ব পরিবেশ দিবস পালন করা হলেও বিশ্ব পরিবেশ দূষণ পালনের জন্য প্রতিবছর এক এক দেশ দায়িত্ব পান। সে অনুযায়ী বিশ্ব পরিবেশ দিবসের এক এক আলাদা আলাদা থিম থাকে। প্রতিবছর আলাদা আলাদা দেশ বিশ্ব পরিবেশ দিবস হিসেবে পালনের জন্য দায়িত্ব পান এরই ধারাবাহিকতায় ২০২১ সালে বিশ্ব পরিবেশ দিবস পালন করার জন্য দায়িত্ব পেয়েছিলেন পাকিস্তান।এবং 2021 সালে বিশ্ব পরিবেশ দিবস পালনের জন্য থিম ছিল বস্তু তন্ত্রে পুনরুদ্ধার করা।

বিশ্ব পরিবেশ দিবসের শুভেচ্ছা বার্তা

প্রকৃতি ও মানব জাতি , একে অপরের পরিপূরক । সেই প্রকৃতিকেই মানুষ নিজের স্বার্থে ব্যবহার করে চলেছে প্রতিনিয়ত । সবুজকে নষ্ট করে ইট, কংক্রিটের দুনিয়ায় মজেছে তাঁরা । গ্লোবাল ওয়ার্মিং , জীববৈচিত্রের ভারসাম্য নষ্টের মতো একাধিক ইস্যুর মুখোমুখি হয়েও মানব জাতি পরিবেশ নিয়ে আজও উদাসীন । এই উদাসীনতার মোড়ক থেকে তাঁদের টেনে বার করে পরিবেশ সচেতনতার বার্তা দেওয়ার জন্যই এই বিশেষ দিনটি উদযাপিত হয় ।

বিশ্ব পরিবেশ দিবসের ছবি

বিশ্ব পরিবেশ দিবস পালনের অন্যতম প্রধান কারণ হচ্ছে মানুষকে বিশ্ব পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। এই নিবন্ধে আমরা এমন কিছু ছবি সংযুক্ত করব যে ছবিগুলো দিয়ে মানুষকে আপনি বিশ্ব পরিবেশের সৌন্দর্য উপলব্ধি করাতে পারবেন। মানুষ এইসব ছবিগুলো দেখে বিশ্ব পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আর্টিকেলটির এই অংশে বিশ্ব পরিবেশ দিবসের কিছু ছবি সংযুক্ত করা থাকলে।

বিশ্ব পরিবেশ দিবসের উক্তি

পৃথিবীর বিখ্যাত ব্যক্তিবর্গ বিশ্ব পরিবেশ রক্ষার গুরুত্ব আগেই উপলব্ধি করতে পেরেছিল। সেই উপলব্ধি বোধ থেকে জ্ঞানী ব্যক্তিরা বিশ্ব পরিবেশ রক্ষায় কিছু স্লোগান উক্তি দিয়ে গেছে। আমি বিশ্ব পরিবেশ রক্ষার কিছু প্রয়োজনীয় উক্তি তুলে ধরলাম।

আমি পরিবেশের দাস—– বায়রন
আমরা যদি পরিবেশ ধ্বংস করি তবে আমাদের কোন সমাজ থাকবে না—– মার্গারেট মিড
সুন্দর পরিবেশে একমাত্র স্বর্গ সুখ দিতে পারে—— ফিলিপ হেনরী
মানুষ মাত্রই প্রকৃতির দাস কিন্তু তার চাইতেও বড় সত্য পরিবেশ প্রগতির নিয়ন্ত্রক এ পরিবেশ স্রষ্টার মানুষ নিজেই—- হোসনে আরা
দরিদ্রই পরিবেশ দূষণের প্রধান কারণ—- ইন্দ্রাগান্ধির

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here