উক্তি

সেরা উক্তি ২০২২

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম।
আপনারা যারা সেরা উক্তি ২০২২ এ সম্পর্কে তথ্য খুজতেছেন। তাদের জন্যই আমাদের এই পোস্টটি।২০২২ সালে যে সকল উক্তিগুলো সেরা বলে আখ্যায়িত করেছেন ।সে সকল উক্তি নিয়ে আমরা আজ আপনাদের মাঝে হাজির হয়েছি পোষ্টের মাধ্যমে।আমাদের এই পোস্টে আপনি ভিজিট করলে পেয়ে যাবেন সেরা যে উক্তিগুলো ২০২২ এ আখ্যায়িত
পেয়েছে। ২০২২ সালে অনেক উক্তি আছে কিন্তু তার মাঝ থেকে সেরা বলে যে উক্তিগুলোকে ঘোষণা করা হয়েছে। সেগুলো নিয়েই আমাদের আলোচনা আজ আপনাদের সামনে।

নিম্নে দেয়া হলো যে সকল উক্তিগুলো সেরা বলে আখ্যায়িত পেয়েছে।

১/মা নিয়ে উক্তি ২/ সময় নিয়ে উক্তি  ৩/অহংকার নিয়ে উক্তি  ৪/স্বপ্ন নিয়ে উক্তি  ৫/বই  নিয়ে উক্তি
৬/বন্ধু নিয়ে উক্তি  ৭/রাগ নিয়ে উক্তি ৮/ সত্য নিয়ে উক্তি ৯/বড় ভাই নিয়ে উক্তি  ১০/বাবা নিয়ে উক্তি ১১/সম্পদ
নিয়ে উক্তি।

১/ মা নিয়ে উক্তি :

মা নিয়ে উক্তি কে সেরা উক্তি বলে আখ্যায়িত করা হয়েছে। মা শব্দটি খুবই প্রিয় একজন সন্তানের কাছে। পৃথিবীর বুকে একটি সন্তানের সব থেকে আপনজন হচ্ছে মা। মা তার আদর স্নেহ ভালোবাসা মায়া মমতা দিয়ে সন্তানটিকে আগলে রাখে। হাজারো বিপদের মুখে মা নিজে পড়ে অথচ সন্তানটিকে পড়তে দেয় না বিপদের হাত থেকে রক্ষা করে।

২/ সময় নিয়ে উক্তি :

সময় এবং নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না। সময়কে সেরা উক্তি বলে আখ্যায়িত করা হয়েছে। কথায় আছে সময়ের কাজ সময়ে করতে হয়। সময়ের এক ফোর আর অসময়ের  দশ ফোর।
সমাজে  যে  যত বড় হয়েছে সে সময়কে তত বেশি মূল্য দিয়েছে। আপনি বিজ্ঞানীদের জীবনকে অনুসরণ করলে দেখবেন বিজ্ঞানীরা সবসময় সময়কে মূল্যায়ন করেছে।

৩/ অহংকার নিয়ে উক্তি :

অহংকারকে আল্লাহ তায়ালা পছন্দ করে না। অহংকার হচ্ছে  আল্লাহ তায়ালার গায়ে চাদর। আর সেই অহংকার যদি মানব জীবনে মানুষ মানুষের প্রতি করে থাকে আল্লাহ তায়ালা তাকে ক্ষমা করবে না। শস্য পরিমাণ  তোমার জন্য জান্নাত হারাম। অহংকারকে সেরা উক্তি বলে আখ্যায়িত করা হয়েছে।

৪/ স্বপ্ন নিয়ে উক্তি :

মানুষ ঘুমিয়ে যে স্বপ্ন দেখে ওটাকে স্বপ্ন বলে না। মানুষ বাস্তবে যে উদ্দেশ্যে পূরণ করার জন্য ছুটে বেড়ায় ওটাই মানুষের জীবনের স্বপ্ন বা লক্ষ্য। গরীবরা স্বপ্ন দেখে কিন্তু সেই স্বপ্ন পূরণ হয় না। আর ধনীরা যে স্বপ্ন দেখে তা দেখার আগেই পূরণ হয়ে যায় এটাই হচ্ছে গরিব ধনীদের মধ্যে পার্থক্য।

৫/ বই নিয়ে উক্তি :

বই হচ্ছে একজন মানুষের পরম বন্ধু।
বই পাঠ করলে মানুষ জ্ঞান অর্জন করে। বই মানুষের মধ্যে জ্ঞান অর্জন করতে সাহায্য করে। মানুষ তার জীবনের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানোর জন্য বই থেকে জ্ঞান অর্জন করে। কথায় আছে শিক্ষিত লোকের সাথে শত্রুতা ও ভালো। আর অশিক্ষিত লোকের বন্ধুত্ব ও ভালো নয়।

৬/ বন্ধু নিয়ে উক্তি :

বন্ধু হচ্ছে খুবই আপন একজন মানুষ। বিপদে-আপদে সবার আগে বন্ধু পৌঁছে যায়।
বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলার জন্য বিশ্বাস শব্দটি খুবই প্রয়োজন। বিশ্বাস না থাকলে কখনোই কোন সম্পর্ক গড়ে ওঠে না।একজন বন্ধু অন্য বন্ধুকে মৃত্যুর হাত থেকেও বাঁচিয়ে নিয়ে আসতে পারে সেবা যত্ন করে।বন্ধুর এমন ভালোবাসা বন্ধুত্বকে বাঁচিয়ে রাখে আজীবন।

৭/ রাগ নিয়ে উক্তি :

রাগ একজন মানুষের চরিত্রে সবথেকে খারাপ অভ্যাস। রাগ একজন মানুষকে পশুর সমান করে তোলে। রাগের সময় মানুষ‌ তার হিতাহিত জ্ঞান শূন্য হয়ে পড়ে। হাদিসে বলা আছে তোমরা যদি রাগ হও তাহলে  উজু করে আসবে ।অজু করলে পবিত্রতা অর্জন হবে আর পবিত্রতা হলে তোমার মাথা থেকে রাগ কমে যাবে। রাগ নিয়ে সেরা
উক্তি বলে আখ্যায়িত করা হয়েছে।

৮/ সত্য নিয়ে উক্তি :

আমাদের ইসলাম ধর্মে বলা হচ্ছে সত্য বলা প্রত্যেকটা ব্যক্তির জন্য উচিত। মিথ্যা বলে মহান আল্লাহতালা পাপ দিয়ে থাকেন। প্রত্যেকটি মুসলমানকে সত্য ও সৎ পথে চলার আদেশ দিয়েছে মহান আল্লাহতালা। আর সত্য ও সততা নিয়ে সামনে এগিয়ে চলায় একজন মানুষের কর্তব্য। মিত্যা ও পাপ কাজ থেকে বিরত থাকা আমাদের ইসলাম ধর্মে নিষিদ্ধ করে দিয়েছেন। সত্য কে সেরা উক্তি বলে আখ্যায়িত করা হয়েছে।

৯/ বড় ভাই নিয়ে উক্তি :

বড় ভাই বাবার পরের স্থান। বড় ভাই সংসারের দায়িত্ব নিয়ে থাকে বাবার পরিবর্তে। যার সংসারে একজন বড় ভাই নেই সেই বুঝতে পারে ভাইয়ের অভাবটা কি। আর একজন মা বুঝতে পারেন তার সংসারে হাল ধরার মতো কেউ নেই। তাই বড় ভাই নিয়ে বিভিন্ন মনীষীরা তাদের অনেক উক্তি প্রদান করে।
বড় ভাইকে সেরা উক্তি বলে আখ্যায়িত করা হয়েছে।

১০/ বাবা নিয়ে উক্তি :

বাবা একজন সংসার এসব থেকে বড় ও ব্যক্তি। বাবা না থাকলে সেই সংসারে যেন আর কেউই নেই মনে হবে। বাবা তার অক্লান্ত পরিশ্রম করে সন্তানের পিছনে টাকা খরচ করে থাকে।বাবা তার সন্তানকে মানুষের মত মানুষ হিসেবে সমাজের বুকে গড়ে তোলার জন্য যত কষ্ট আছে এ করে তবুও না বলে না বলে না। বাবার ঋণ একজন সন্তান কখনই শোধ করতে পারবে না। বাবার কাছে একজন সন্তান সারা জীবনই ছোটই থাকে বড় হলেও বাবা মনে করে তার সন্তানটি এখনো ছোট আছে। বাবাকে সেরা উক্তি বলে আখ্যায়িত করা হয়েছে।

১১/ সম্পদ নিয়ে উক্তি :

ধনীদের সম্পদের অভাব হয় না আর গরিবদের সম্পদের অভাবে থাকায় বাসস্থান তো থাকে না। তবুও সেই গরিব দিনশেষে রাত হলে যেখানেই পারে সেখানেই থাকে দিনগুলো পার করে থাকে। আর একজন বড়লোক অনেক ভালো বাড়িতে থেকেও আল্লাহর প্রতি সন্তুষ্টতা অর্জন করেনা। আর গরিব গাছ তলায় থেকেও আল্লাহর প্রতি সন্তুষ্টতা অর্জন করে থাকে। আল্লাহ তা’আলা বলেছে তোমরা সম্পদের সদ্য ব্যবহার করে থাকো। সম্পদ কে সেরা উক্তি বলে আখ্যায়িত করা হয়েছে।

১২/ জ্ঞান নিয়ে উক্তি :

জ্ঞান অর্জনের জন্য তোমরা প্রয়োজনে সুচীর চীন দেশেও যাও। সঠিক জ্ঞান অর্জন একজন মানুষকে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তোলে সমাজের বুকে।জ্ঞান থাকলে মানুষ কখনোই খারাপ কাজ করতে পারে না সে তার জ্ঞান দিয়ে খারাপ ভালো বিচার বিশ্লেষণ করে থাকে। জ্ঞানকে সেরা উক্তি বলে আখ্যায়িত করা হয়েছে।

সর্বশেষে বলতে চাচ্ছি এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদের কে ধন্যবাদ। আমরা চেষ্টা করেছি সেরা উক্তিগুলো  দেওয়া।

Leave a Reply

Your email address will not be published.