দিবস

আন্তর্জাতিক প্রবীণ দিবস – তারিখ, ইতিহাস, শুভেচ্ছা বার্তা, উক্তি ও ছবি

সমাজে আর যাতে একটা প্রবীণ ও অবহেলার শিকার না হয় এই উদ্দেশ্যে বিশ্ব প্রবীণ দিবস সূচনা হয়। প্রবীণ অসুস্থ,  অসহায়,  অবহেলিত,  নিঃসঙ্গ জীবন যাপন করছেন। বার্ধক্যের অসহায়ত্ব মোকাবেলায় সবাইকে ভাবতে হবে। কারণ, আজ যে টগবগে যুবক কাল তিনি হয়ে যাবেন এক অসহায় প্রবীণ বার্ধক্যে  সবাইকেই ছেড়ে যাবে। আজ বিশ্ব প্রবীণ দিবস। তাই বিশ্ব প্রবীণ দিবস সম্পর্কে আপনি যদি ইন্টারনেট অনুসন্ধান করে থাকেন ? তাহলে আপনাকে স্বাগতম। এই নিবন্ধে বিশ্ব প্রবীণ দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। বিশ্ব প্রবীণ দিবস এর ইতিহাস, শুভেচ্ছা বার্তা, ও বিশ্ব প্রবীণ দিবস এর উক্তি এই নিবন্ধের প্রধান আলোচ্য বিষয়।

আন্তর্জাতিক প্রবীণ দিবস ইতিহাস

সবাইকে একদিন বার্ধক্যে ঘিরে খাবে। বার্ধক্যে  ভারে মানুষ একদিন প্রবীণ হবে , এটাই পৃথিবীর নিয়ম। কিন্তু প্রায়স এই পৃথিবীর দিকে লক্ষ্য করলে দেখা যায় প্রবীণ বয়সেও অনেকে অবহেলার শিকার হচ্ছেন। প্রবীণ বয়সে যাতে অবহেলার শিকার না হয়, এর জন্য জাতিসংঘ ১৯৯০ সালের বিশ্ব প্রবীণ দিবস পালনের সিদ্ধান্ত নেয়। প্রবীনদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যে  বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে হাজার ১৯৯১ সাল থেকে এ দিবস পালনের সূত্রপাত হয়।

বিশ্ব প্রবীণ দিবস কবে?

October 1
International Day for Older Persons 2022
অনেকে ইন্টারনেটে আন্তর্জাতিক প্রবীণ দিবস এর তারিখ অনলাইনে অনুসন্ধান করে থাকেন। এছাড়াও বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় আন্তর্জাতিক প্রবীণ দিবস এর তারিখ জানতে চাওয়া হয়। তাই সবার জন্য আন্তর্জাতিক প্রবীণ দিবস এর তারিখটি জানা প্রয়োজন। আমি উপরে আন্তর্জাতিক প্রবীণ দিবস এর তারিখ উল্লেখ করে দিচ্ছি।

বিশ্ব প্রবীণ দিবসের শুভেছাবার্তা

প্রবীণরা আজ কাজ করার ক্ষমতা হারিয়েছেন। কিন্তু প্রবীনদের মনে আছে অসীম সাহস আর কাজ করার অদম্য কৌশল। আজ প্রবীণরা কাজ করতে পারবে না কিন্তু তারা আমাদের পরামর্শ দিয়ে যুবকদের এগিয়ে নিয়ে যেতে পারবে। তাই প্রবীনদের মেধা শক্তিকে কাজে লাগিয়ে পৃথিবীর আরো উন্নতি কিভাবে করা যায় সেই চিন্তাভাবনা আমাদের সবার মাঝে থাকা দরকার। প্রবীণরা কাজ না করলেও প্রবীনদের উৎসাহ পেয়ে নবীনরা নতুন নতুন কাজের অনুপ্রেরণার সঞ্চার করবে নিজের মধ্যে । এর জন্য বিশ্ব প্রবীণ দিবস খুবই গুরুত্বপূর্ণ একটি দিবস। আর কোন প্রবীণ কে অবহেলা নয় , প্রবীনদের সাহস আর বুদ্ধিদীপ্ত কাজের অভিজ্ঞতা নিয়ে আমরা এগিয়ে যাব। এর জন্য বিশ্বব্যাপী বিশ্ব প্রবীণ দিবস পালনের সিদ্ধান্ত হয়েছে। তাই আজকে এই নিবন্ধে আমি বিশ্ব প্রবীণ দিবস উপলক্ষে কিছু শুভেচ্ছাবার্তা সংযুক্ত করছি।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published.